Target Cells: কী কেন কীভাবে

2024-10-13

Written by: Dr. Susmit Islam

Target Cells: কী কেন কীভাবে

Pathologyতে অনেকের কাছে একটা বড় আতঙ্ক হল কিম্ভূতকিমাকার নামবিশিষ্ট আজগুবি সব cell কোনটা কোন রোগে পাওয়া যায় - সেটা মাথায় রাখা। কাজটা একেবারে জলবৎ তরলং করা সম্ভব না - তবে বুঝে পড়লে জিনিসটা অনেকাংশেই সহজ হয়। সেই টার্গেট থেকে আজ আমরা নামব target cells বুঝতে।


প্রথম কথা: target cell কী?


যেকোন জিনিসের সংজ্ঞা পড়ার সময় আমাদের দুইটা কথা নিদেনপক্ষে উত্তর করতে হবে। এক হল: what? মানে জিনিসটা দেখতে কেমন, বা সোজা ভাষায় জিনিসটার "anatomy" নিয়ে একটা description দেয়া। দ্বিতীয় কথা হল: why? বা সোজা ভাষায় patho/physiological একটা description দেয়া, মানে এই "anatomy" টা ঠিক কী কারণে আসে সেটা এক কথায় বর্ণনা করা।


তো target cell এর "anatomy" কী? জিনিসটা হল একটা RBC যেটা দেখতে dartboard এর target (🎯) এর মত: centrally একটা লাল অংশ থাকবে, তার চারপাশে একটা pale ring, তার চারপাশে আবার আরেকটা red ring. Dartboard এ targetকে অনেক সময় bull's eye বলে, তাই এদের আরেক নাম bull's eye cells. মাঝের pale ring টা কেন? কারণ ওখানে Hb কম, central red zone আর peripheral red ring এ Hb বেশি তাই লাল।


এখন আসা যাক pathophysiological descriptionএ। Pathophysiologically, target cells হল সেই RBC যাদের surface area to volume ratio বেড়ে যায়।


Deflated-ball


ধরেন, আপনার একটা ফুটবল আছে। ফুটবলটা ততক্ষণই গোলাকার থাকবে যতক্ষণ এটা সম্পূর্ণ বাতাসভর্তি থাকবে। বাতাস বের হয়ে চুপসায় গেলে কীরকম হয় দেখতে? ফুটবলের বাইরের লেয়ারটা ভাঁজ-ভাঁজ (crumpled) হয়ে যায়, আর ভেতরে space কমে যায়। যেখানে ভাঁজ উঁচা, সেটার নিচে ফুটবলের ভেতর space বেশি, আর যেখানে নিচু, সেটার নিচে ফুটবলের ভেতর স্পেস কম। তাইনা?


ঠিক একই রকমভাবে "deflated" হলে বা চুপসায় গেলে Normal RBC হয়ে যায় target cell. মানে cell membrane (যেটা cell এর surface ঘিরে থাকে বলে surface area নির্দেশ করে) বেশি, কিংবা contents কম (ফুটবলের ভেতরকার বাতাসের মত), কিংবা দুটোই।


এখন ভেতরের contents কমে গেলে কী হবে RBC-র? ফুটবলের মতই ভাঁজ ভাঁজ বা crumpled হয়ে যাবে cell membraneটা। এরকম crumpled cell membrane হলে কী হবে সেটা নিচের figure এ দেখেন।


Deflated-rbc


এখানে আমরা target cell এর lateral view দেখাচ্ছি (মানে উপর থেকে না, সাইড থেকে দেখছি) cross section এ। যেখানে যেখানে cell membrane উঁচু আছে, সেখানে space বেশি, তাই বেশি Hb থাকতে পারবে (ছবির red dot গুলা)। তাইলে এই জিনিস উপর থেকে দেখলে কী দেখবেন? দেখবেন centrally একটা red zone, তার চারদিকে একটা pale ring, তারপর আবার একটা outermost red ring. তাই surface area to volume ratio বেড়ে যাওয়া মানে target cell তৈরি হওয়া।

এখন এই মেকানিজম বোঝার সুবিধা কী? সুবিধা হল আপনি মোটামুটি ধারণা করতে পারবেন এই সমস্যাটা কখন কখন তৈরি হবে। মোটাদাগে তাহলে আমরা বলতে পারি যে target cell এর মূল কারণ দুইটা:


1. RBC-র surface area বা cell membrane বেড়ে যাওয়া

2. RBC-র contents কমে যাওয়া।


তো এগুলার কখন হয়? আগে আসি দু নম্বরে। RBC-র content মূলত কী? Hb, তাইনা? তাইলে RBCতে Hb কমে গেলে সেটা target cell তৈরী করবে। কখন RBC তে Hb কমে যায়? Microcytic hypochromic anaemiaতে, haemoglobinopathyতে। মানে iron deficiency anaemia (IDA), thalassaemia, HbC disease etc. এদের মধ্যে thalassaemiaতে Hb তৈরীর geneএই সমস্যা - কাজেই বেশিরভাগ RBCতেই content খুব কম থাকবে। আর IDA তে geneএ সমস্যা নাই, তবে Hb বানানোর কাঁচামাল সংকট। কাজেই বডি যতগুলা পারবে normal Hb দিয়ে ছাড়বে, তারপর কম কম Hb দিয়ে ছাড়বে Fe used up হবার সাথে সাথে। যেহেতু আমরা বলসি RBC একদম চুপসায় না গেলে এই target cell হবেনা, কাজেই এক্ষেত্রে একদম Fe storage একেবারে শেষ পর্যায়ে আসলেই কেবল target cell তৈরি হবে। তার মানে thalassaemiaর চেয়ে অনেক কম পরিমাণে target cell হবে IDA তে।


তারপর আসা যাক target cell এর আরেকটা কারনে - splenectomy. Spleen আমাদের blood cell গুলা filtering এর কাজ করে। Normally bone marrow থেকে হরেক রকমের RBC তৈরী হলেও, শুধু fittestগুলাই survive করে এই spleenএর অগ্নিপরীক্ষা। RBC-র কাজ যেহেতু শরীরের প্রতিটা কোনায় O2 delivery দেয়া, তাই এদের কাজ করতে পারার পূর্বশর্তই হল শরীরের প্রতি কোনায় পৌঁছাতে পারা। যেসব RBC এটা পারবেনা তাদের দিয়ে শরীরের কাজ নাই। যেহেতু smallest blood vessels হল capillaries, তাই RBC কে হতে হয় flexible, যাতে capillaryর ভেতরে দিয়েও সহজে যাতায়াত করতে পারে। Spleenএ থাকে দেহের সবচে চিকনা capillaries - কাজেই যেসব RBC এখান দিয়ে pass করতে পারবে তারা অন্য যেকোন জায়গায় অনায়াসে pass করবে। target cell এই জায়গায়ই ধরা। ওর cell membrane যেহেতু crumpled হয়ে আছে, তার normal flexibilityটা আর থাকেনা। সে এই splenic capillaryর মধ্যে ধরা খেয়ে যায়, তারপর spleenএর macrophageরা এসে এদের সাবাড় করে দেয়।


Spleen না থাকলে কী হয়? এই target cellগুলা আর কোথাও ধরা খায়না। ফলে bloodএ এসে পড়ে target cell.


আবার liver diseaseএও target cell পাওয়া যায়। Liver disease হলে lipid and cholesterol metabolismএ গড়বড় হয়, যার প্রভাব পড়ে RBC membrane এ। ফলে তৈরী হয় deflated, crumpled RBC বা target cells.


শেষ করছি Target cellএর common cause গুলা মনে রাখার একটা mnemonic দিয়ে। "SeLeCT your target". কোনটা কী mean করে ছবিতেই লেখা আছে।


target-mnemonic


তো আজ এ পর্যন্তই। আশা করি বুঝাতে পেরেছি। ভাল থাকবেন সবাই, আসসালামু আলাইকুম!