DNA double-stranded হলেও RNA কেন নয়?

2024-10-12

Written by: Dr. Susmit Islam

DNA double-stranded হলেও RNA কেন নয়?

DNA আর RNA দুইটার মধ্যে মূল পার্থক্যগুলার একটা হল DNA মূলত double stranded, RNA মূলত single stranded. এছাড়া DNA কোষের long term genetic information carrier হিসাবে কাজ করে, যেখানে RNA সেই মূল blueprint এর থেকে প্রয়োজনীয় অংশের সাময়িক ব্যবহার্য ফটোকপি৷ দুইজনের কাঁচামাল almost পুরাটাই সেম হওয়া কেন আসে?


DNA আর RNA - দুইটার molecular structure এর মূল পার্থক্য হল DNAতে থাকে deoxyribose sugar, যেখানে RNA তে থাকে ribose sugar. এই দুইটার পার্থক্য কী? 2' carbonএ ribose এ একটা hydroxyl group থাকে, যেটার বদলে deoxyriboseএ থাকে hydrogen - মানে একটা oxygen atom কম থাকে (Deoxy). আর এই একটা O atom-ই butterfly effect এর মত করে বিশাল এক পার্থক্য গড়ে দেয়।

RNA molecular structure

Ribose sugar এর 2'-hydroxylটা একটা ভেজাইল্লা জায়গায় আছে - এই জায়গায় বিশাল crowding! এইযে এতগুলা পরমাণু একজায়গায় জড় হইসে, ধাক্কাধাক্কি করতেসে, এটাকে chemistryতে বলে steric hindrance বা স্টেরিক বাধা। এই জিনিসটার জন্য 1' carbonএ চিপকানো nitrogenous baseটা চিপায় পড়ে যায় - অপজিটে আরেকটা RNA strand এনে দিলে দুই strand এর hydroxylরা মিলে মারামারি ধাক্কাধাক্কি করে, দুই strand এর baseগুলাও তাই না চিপকায়ে ধাক্কাধাক্কি করতে থাকে। যেহেতু পার্শ্ববর্তী strand এর সাথে base pairing হতে পারতেসেনা, RNAতে তাই intra-strand base pairing হয় - যেমন tRNAএর hairpin looping. 

tRNA

অন্যদিকে এই 2' position-এ DNAতে থাকে শুধু এক ক্ষীণকায় H-atom – মহাবিশ্বের ক্ষুদ্রতম পরমাণু। এ ব্যাটার এত কম জায়গা লাগে যে কারও সাথে ধাক্কাধাক্কির সুযোগ নাই। ফলে পাশে আরেকটা complementary strand এনে দিলে nitrogenous base গুলা সহজেই hydrogen bonding এর মাধ্যমে চিপকায়ে base pairing করে ফেলে।


ফলাফল: ssRNA (single-stranded RNA) is the most common version of RNA, while dsDNA (double-stranded DNA) is the most common version of DNA.


তো আজ এ পর্যন্তই। আশা করি বুঝাতে পেরেছি। ধৈর্য ধরে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ ও আসসালামু আলাইকুম!