Erythropoietin in CKD

2024-08-21

Written by: Dr. Murtoza Shahriar

Erythropoietin in CKD

CKD তে Erythropoietin কম সিক্রেশনের কারণে এবং uremia থেকে bone marrow toxicity এর ফলে reduced erythropoiesis হয়। এই কারণে Normochromic normocytic anaemia দেখা যায়। এছাড়া ডায়ালাইসিসের পেশেন্টদের ক্ষেত্রেও red cell survival কমে যায়।
এগুলো সব ক্রনিক কিডনি ডিজিজের পেশেন্টে এনেমিয়ার অন্যতম কারণ। এখানে মূল প্যাথোলজি যেহেতু এরাইথ্রোপোয়েটিন এর অভাব সেহেতু আমরা এই পেশেন্টের ক্ষেত্রে erythropoietin therapy প্রিফার করে থাকি। Epoietin beta, Darbepoietin alpha এখানে কমনলি ইউজড ড্রাগ। তবে এরাইথ্রোপোয়েটিন দিলেও আমাদেরকে একটা হিসাব সব সময় মাথায় রাখা লাগে, আর সেটা হলো এরাইথ্রোপোয়েটিন থেরাপিতে আমাদের এখানে টার্গেট হিমোগ্লোবিন লেভেল 10gm/dl. এর বেশি না। এমন কেন?



এখানে ক্রনিক কিডনি ডিজিজের সাথে এই টার্গেট হিমোগ্লোবিন এর আসলে তেমন কোনো সম্পর্ক নেই। মূল কারণ হলো, উচ্চ হিমোগ্লোবিন লেভেল এচিভ করতে হলে আমাদেরকে যেই ডোজে এরাইথ্রোপোয়েটিন প্রোভাইড করতে হবে, সেই ডোজে আমরা সিভিয়ার এডভার্স ইফেক্ট পাই। যেমন- Hypertension Heart failure Thrombosis Stroke Even, death. কিন্তু টার্গেট হিমোগ্লোবিন লেভেল ১০ হলে যেই ডোজে আমাদেরকে এরাইথ্রোপোয়েটিন দিতে হয়, সেই ডোজে এই সাইড ইফেক্টগুলো সাধারণত হয় না, রিলেটিভলি সেফ ডোজ এটা। Erythropoietin দেবার আগে অবশ্য আমাদেরকে পেশেন্ট এর আয়রন স্টোর কত এটার এসেসমেন্ট জরুরী। নতুবা সিভিয়ার আয়রন ডেফিসিয়েন্সি এবং ট্রিটমেন্ট ফেইলার হবে। এরাইথ্রোপোয়েটিন দেবার আগে ট্রান্সফেরিন স্যাচুরেশন অন্তত ২০% থাকা জরুরী।